Saturday, July 25, 2020

অজয় নদীতে বেড়েছে জল কালীগঞ্জের বল্লভপাড়া ঘাটে বন্ধ ফেরি পরিষেবা দুর্ভোগে সাধারণ মানুষের



তৌসিফ মন্ডল; কালীগঞ্জ (নদীয়া) কেউ বেরিয়ে ছিলেন পূজোর কেনাকাটা সারতে কেউ বেড়াতে কেউ আবার ব্যাবসায়িক কাজে। কিন্তু ফেরি পরিষেবা বন্ধ থাকায় ফিরতে হয়েছে বাড়ি। কালীগঞ্জের অন্যতম ব্যস্ততম ঘাট বল্লভপাড়া ঘাট। নদীয়া বর্ধমান জেলার মধ্যে সহজে যোগাযোগের ফলে এই ঘাটে প্রতিদিনই থাকে হাজার হাজার মানুষের ভিড়। প্রতিদিন গড়ে প্রায় পাঁচ হাজার মানুষ পারাপার করে এই ফেরিঘাট দিয়ে। তাছাড়া অজয় ভাগীরথীর মিলনস্থল হওয়ায় গঙ্গার পরিধিটাও অনেকটাই বেশি এই ঘাটে।বর্ষায় আজয়ে ফুলে ফেপে ওঠায়  পারাপারের সমস্যা হচ্ছে বলে সোমবার সারাদিন ফেরি পরিষেবা বন্ধ ছিল। এরফলে দিন ভর হয়রানির শিকার হন কয়েক হাজার যাত্রী।
ঘাটের নৌকার মাঝিরা জানান, ভাগীরথী অজয় বেড়েছে এর ফলে প্রচন্ড স্রোত নৌকো সঠিক জায়গায় লাগানো যাচ্ছেনা স্রোতে টেনে নিয়ে চলে যাচ্ছে তাছাড়া কালীগঞ্জের প্রান্তে নির্দিষ্ট কোনো জেটি না থাকায় নৌকা ভেড়াতে খুব সমস্যা হচ্ছে এমনকি নদীর জলে ভেসে আসা নোংরা আবর্জনা নৌকার পাখায় আটকে যাওয়ায় নৌকার দিক পরিবর্তন হচ্ছে এবং এর ফলে যেকোনো সময় বড় ধরনের বিপদ হতে পারে বলে অনুমান করছেন তারা। এই কারনে কোনোরকম ঝুকি নিতে চাননি ঘাট মালিক কতৃপক্ষ ও প্রশাসন। দিনভর ফেরি পারাপার বন্ধ থাকায় সমস্যায় পড়েছেন কয়েক হাজার মানুষ। নদীয়া বর্ধমানের সীমান্তবর্তী এই ঘাটদিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষের সাথে চলে দৈনন্দিন ব্যবসায়ীদের যাতায়াত। কালীগঞ্জের অনেক ব্যবসায়ীরাই কাটোয়া বাজারে গিয়ে ব্যবসা করেন। বিশেষ করে পূজোর সামনে তাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে। এমনকি কালীগঞ্জের সীমান্তবর্তী এলাকার অধিকাংশ মানুষই কাটোয়া বাজারের উপরে নির্ভর করে। তাই পুজোর কেনাকাটা করতে এসে অনেকেই আটকে পড়েছেন।
কালীগঞ্জের ব্যাবসায়ী উৎপল দে বলেন, ফেরি পারাপার বন্ধ থাকায় পূজোর আগে দোকান বন্ধ থাকলো আজ। কি করা যাবে।পলাশীর বাসিন্দা শাহেবুব আলম বলেন, আমরা বর্ধমান যাব বলে চারচাকা নিয়ে বেরিয়েছিলাম। কিন্তু এসে দেখি ঘাট পারাপার বন্ধ। বাধ্য হয়ে আমাদেরকে নবদ্বীপ হয়ে বর্ধমান যেতে হবে। এর ফলে সময় অনেকটা নষ্ট হবে এবং খরচাও অনেকটা বাড়বে।সুকান্ত বৈরাগ নামে এক যাত্রী বলেন বিষেশ কাজে কাটয়া যাওয়ার ছিল বাধ্য হয়ে বাড়ি ফিরে যাচ্ছি ঘাট বন্ধ থাকায়।
বিষয়ে বল্লভ পড়া ঘাট মালিক অশোক সরকার বলেন, অজয় বেড়েছে তার ফলে নৌকা পারাপারের অনেক সমস্যা হচ্ছে। জলের তোড়ে নৌকো ঠিক জায়গায় দাঁড় করানো যাচ্ছে না। তাই যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে আমরা সোমবার সারাদিন ফেরি পারাপার বন্ধ রাখি। এবিষয়ে আমরা প্রশাসনিক সমস্ত দএপ্তরেই আগে থেকে জানিয়ে দিয়েছি। পরে বেলা বাড়ার বাড়লে আমরা চেষ্টা করি নৌকা চালানোর কিন্তু কালীগঞ্জের দিকে নৌকা নির্দিষ্ট কোন জেটি না থাকায় নৌকা ভেড়াতে সমস্যা হচ্ছে। এছাড়া জলের মধ্যে অনেক নোংরা আবর্জনা ভেসে নৌকার পাখাতে আটকে যাচ্ছে তার ফলে নৌকা বন্ধ হয়ে যাচ্ছে এবং মাঝিদের নেমে সেটা বারবার পরিষ্কার করতে হচ্ছে সেক্ষেত্রে অনেক সময় বিষধর সাপ লুকিয়ে থাকে নোংরা আবর্জনার মধ্যে সমস্যা অনেক তবে আশা করছি মঙ্গলবার পরিস্থিতি ঠিক হয়ে যাবে পরিস্থিতি ঠিক না হলে মঙ্গলবারও বন্ধ রাখা হবে।
কালীগঞ্জ বিডিও নাজির হোসেন বলেন, কয়েকবার নৌকা চালানোর চেষ্টা করলেও আমরা যাত্রী নিরাপত্তা আর কথা মাথায় রেখে নৌকা পারাপার বন্ধ রাখতে বলেছি। কোনরকম ছুটি নিতে চাই না আমরা। মঙ্গলবার পরিস্থিতি স্বাভাবিক হলে চালানো হবে নাহলে বন্ধ থাকবে।

No comments:

Post a Comment