Wednesday, July 29, 2020

প্রয়াত হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র


নিউজ কলরব ডেস্ক ঃ  প্রয়াত হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র, বয়স হয়েছিল ৭৬ বছর। বুধবার গভীর রাতে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কংগ্রেসের এই বর্ষীয়ান নেতা। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। বেশ কিছুদিন ধরেই তিনি শারীরিক সমস্যায় ভুগছিলেন। ক্রিয়েটিনিনের মাত্রা বেশি হওয়ায় সমস্যা দেখা দিয়েছিল এর ফলে কয়েক দিন আগেই দক্ষিণ কলকাতার নামী বেসরকারি হাসপাতালে তিনি ভর্তি হন। তবে শারীরিক অবস্থার উন্নতি হচ্ছিল বলে পরিবার সূত্রে খবর, কিন্তু,হঠাৎ বুধবার গভীর রাতে হৃদরোগে আক্রান্ত হন তিনি। বুধবার গভীর রাতে টুইটারে প্রদেশ কংগ্রেসের সভাপতির প্রাণের কথা জানানো হয়। 

আমহার্স্ট স্ট্রিটের ‘ছোড়দা’ নামে পরিচিত ছিলেন সোমেন বাবু। কংগ্রেসিদের মতে বরকত গনি খান চৌধুরীর শিষ্য বলা হতো তাকে। অধুনালুপ্ত শিয়ালদহ বিধানসভা কেন্দ্রে ১৯৭২ থেকে ২০০৬ সাল অবধি বেশ কয়েকবার বিধায়ক নির্বাচিত হন সোমেন বাবু। ২০০৭ সালে কংগ্রেসে ছেড়ে প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস গঠন করেন। কিন্তু নিজের দল গঠন করে সফলতা পাননি। ২০০৯ সালে ডায়মন্ডহারবার কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে সাংসদ নির্বাচিত হন কিন্তু মনোমালিন্যের কারণে ফের ২০১৪ সালে কংগ্রেসের ফেরেন  সোমেন মিত্র। তিনি প্রদেশ কংগ্রেস সভাপতি থাকাকালীনই কংগ্রেস ছেড়ে বেরিয়ে আসেন তৎকালীন কংগ্রেসের যুব নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই ১৯৯৮ সালে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দেন তিনি। ২০১৮ সালে পুনরায় প্রদেশ কংগ্রেস সভাপতি পদে নির্বাচিত হন তিনি। তার মৃত্যুতে কংগ্রেস রাজনীতির একটি অধ্যায় শেষ হলো বলে মনে করছেন অনেকে।

সোমেন মিত্রের অকাল প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, রাজ্যপাল ধনকার সহ বিশিষ্ট রাজনীতিবিদরা। দক্ষিণ কলকাতা নার্সিংহোমে ভর্তি থাকাকালীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকবার সোমেন বাবুর শারীরিক অবস্থার খোঁজখবর নেন। অধীর চৌধুরী ও সোমেন মিত্রের অনুগামীদের মধ্যে দূরত্ব থাকলেও প্রাক্তন প্রদেশ সভাপতি ও লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী পরিবারের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন।

No comments:

Post a Comment